মেনু নির্বাচন করুন
পাতা

সিটিজেনচার্টার

১৪. সেবার তালিকা

সিটিজেন চার্টার

আমাদের সেবা সমূহঃ

 

১। আইনগত সেবাঃ

 

(সমবায় সমিতি আইন, ২০০১ (সংশোধিত ২০০২) ও সমবায় সমিতি বিধিমালা, ২০০৪ মোতাবেক আইনগত সেবা সমুহ)

  • সমবায় সমিতি নিবন্ধন ও উপ-আইন সংশোধন।
  • উপ-আইন নিবন্ধনের মাধ্যমে ১ টি সমবায় সমিতি আইনগত ভিত্তি লাভ করে।
  • সমিতির সাধারণ সদস্যদের সিদ্ধামেত্মর আলোকে উপ-আইন পরিবর্তন করা যায়।
  • উপজেলা সমবায় অফিসার কর্তৃক বাংলাদেশ পলস্নী উন্নয়ন বোর্ড সমর্থন পুষ্ট সমবায় সমিতির নিবন্ধন করা হয়।
  • বি.আর.ডি.বি সমর্থন পুষ্ট প্রাথমিক সমবায় সমিতি ছাড়াও অন্যান্য সকল প্রকার সমবায় সমিতি নিবন্ধনকারী/কর্তপক্ষ হলেন জেলা সমবায় অফিসার।
  • বিভাগীয় যুগ্ম-নিবন্ধক কর্তৃক সকল প্রকার কেন্দ্রীয় সমবায় সমিতির নিবন্ধন করা হয়।
  • নিবন্ধক কর্তৃক সকল জাতীয় সমবায় সমিতির নিবন্ধন করা হয়।
  • সমবায় সমিতির নিবন্ধনের জন্য নিবন্ধন ফি প্রদান করতে হয়। এক্ষেত্রে সর্ব নিমণ নিবন্ধন ফি -৫০(পঞ্চাশ) টাকা এবং সর্বোচ্চ নিবন্ধন ফি-৫,০০০/- (পাঁচ হাজার) টাকা নিবন্ধন ফি সরকারী রাজস্ব। অডিট ফি ও সমবায় উন্নয়ন তহবিল আদায় করা করণ।

 

২। ব্যবস্থাপনা, অডিট, পরিদর্শন ও অবসায়নঃ

  • সমিতির ব্যবস্থাপনা গণতান্ত্রিকভাবে নির্বাচিত কমিটি কর্তৃক পরিচালিত হয়। নির্বাচিত কমিটি না থাকলে নিবন্ধক কর্তৃক আইনের আওতায় অমত্মর্বতী কমিটি নিয়োগ করা হয়। এ কমিটি ব্যবস্থাপনা পরিচালনা করেন।
  • নিবন্ধক কর্তৃক ক্ষমতাপ্রাপ্ত কোন কর্মচারী বা ব্যক্তি দ্বারা সমিতির ব্যবস্থাপনা ও আর্থিক কার্যক্রমের উপর বাৎসরিক নিরীক্ষা সম্পাদন করা হয়।
  • সমিতিতে সংঘটিত যে কোন অনিয়ম নিবন্ধক পরিদর্শন কিংবা তদমেত্মর মাধ্যমে নিস্পত্তি করেন।
  • সমিতির মধ্যে সৃষ্টি যে কোন বিরোধ নিবন্ধক কে জানানো হলে তিনি শালিশকারী নিয়োগ করবেন। শালীশকারী তার ন্যয় পরায়নতা, সততা ও বিচক্ষনতার সহিত নির্ধারিত সময়ের মধ্যে রায় প্রদান করবেন। রায়ে কেউ সংক্ষুব্ধ হলে আপিল করার সুযোগ থাকে।
  • সমিতি অকার্যকর হলে কিংবা সদস্যগন সমিতি পরিচালনা অনাগ্রহী হলে নিবন্ধক সমিতিকে অবসায়নে ন্যসত্ম করতে পারেন। আবার সদস্যদের আগ্রহের কারনে অবসায়ন আদেশ প্রত্যাহার করতে পারেন।

 

৩। প্রশিক্ষণ সেবাঃ

  • জেলা সমবায় কার্যালয়ের ১ জন প্রশিক্ষক ও ১ জন সহকারী প্রশিক্ষকের সমন্বয়ে একটি ভ্রাম্যমান প্রশিক্ষণ ইউনিট সমবায় সমিতিতে গিয়ে সদস্যদের সমবায় ভিত্তিক প্রশিক্ষণ দিয়ে থাকে।

 

৪। অভিযোগ ও নিস্পত্তিঃ

  • উপজেলা পর্যায়ের অভিযোগ সমূহ উপজেলা সমবায় কর্মকর্তা বরাবরে দাখিল করতে হবে।
  • জেলা পর্যায়ের অভিযোগ সমূহ জেলা সমবায় কর্মকর্তা বরাবরে দাখিল করতে হবে।
  • বিভাগীয়  পর্যায়ের অভিযোগ সমূহ বিভাগীয় সমবায় কর্মকর্তা বরাবরে দাখিল করতে হবে।
  • সমবায় অধিদপ্তরের কোন অভিযোগ থাকলে তা নিবন্ধক বরাবরে দাখিল করতে হবে।

 

আমাদের ঠিকানাঃ

 

জেলা সমবায় কার্যালয়, দিনাজপুর।

ঠিকানাঃ বালুবাড়ী, দিনাজপুর

ফোন নম্বরঃ ০৫৩১-৬৫১৪৩

ই-মেইলঃ dco_dinajpur@yshoo.com

সমবায় অধিদপ্তর, সমবায় ভবন

এফ,১০ আগারগাঁও সিভিক সেক্টর

শেরে বাংলা নগর, ঢাকা-১২০৭

ওয়েব সাইটঃ www.coop.gov.bd

ই-মেইলঃ coop-bangladesh@yahoo.com

/coopbd@bttb.net.bd

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter